“ঋতু স্কুল ছাত্র-ছাত্রী ফোরাম ” ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে টয়লেট সমস্যার সমাধান

নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলাধীন, মাসকা ইউনিয়নে অবস্থিত জয়কা সাতাশী উচ্চ বিদ্যালয় টি ১৯৭২ স্থাপিত হয়। এই বিদ্যালয়ে বর্তমানে ৫৩৫ জন শিক্ষার্থী আছে। এর মধ্যে ছাত্রী ১৬৩ জন এর জন্য টয়লেট মাত্র ১ টি ছিল। যা প্রযোজনের তুলনায় টয়লেটের সংখ্যা কম হওয়ায় ছাত্র-ছাত্রীদের নানা রকম সমস্যার সমুখীন হতে হচ্ছে।

ডর্প ঋতু প্রকল্পরে কাজ শুরুর পর স্কুলে ঋতু ছাত্র-ছাত্রী ফোরাম গঠন করে। ঋতু ছাত্র-ছাত্রী ফোরাম মাসিক মিটিং এ তাদের টয়লেটের সমস্যার বিষয় নিয়ে আলোচনা করে এবং স্কুল ব্যবস্থাপনা কমিটির সভায় ইউনিয়ন পরিষদে টয়লেট নির্মানের বাজেট চেয়ে আবেদন করার সিন্ধান্ত গ্রহন করা হয়। পরবর্তীতে ঋতু ছাত্র-ছাত্রী ফোরাম ইউনিয়ন পরিষদে টয়লেট নির্মানের আবেদন করে। ইউনিয়ন শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা স্থায়ী কমিটির সভায় উক্ত বাজেট নিয়ে আলোচনা শেষে কমিটির সভাপতি, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে জয়কা সাতাশী উচ্চ বিদ্যালয়ের টয়লেট নির্মানের বিষয়ে আলোচনা করেন এবং চেয়ারম্যানকে উক্ত স্কুলে পরিদর্শন করার দায়িত্ব দেন।

মাসকা ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, এস. এম. সি, ডর্প , ঋতু প্রকল্প এবং স্কুলের প্রধান শিক্ষক তপন চন্দ্র সরকার সহ স্কুলের বর্তমান অবস্থা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে টয়লেটের প্রয়োজনীয়তা অনুভব করেন এবং টয়লেটের বাজেট দেওয়ার জন্য প্রতিশ্রতি দেন। ০৮/১০/২০১৭ইং তারিখে বাজেট ট্যাকিং মিটিং এ আলোচনা শেষে চেয়ারম্যান এ কে এম মোস্তাফিজুর রহমান ৬২,০০০ /- (বাষট্টি হাজার টাকা) বাজেট দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করেন। পরবর্তীতে গত সেপ্টেম্বরের ১০ তারিখে ইউনিয়ন পরিষদের এলজিএসপি -৩ বাজেট থেকে টয়লেট নির্মানের কাজ শুরু হয় এবং তা ১৯/০৯/১৮ ইং তারিখের মধ্যে শেষ হবে বলে জানিয়েছে।

কমেন্ট করুন

আপনার ইমেইল অ্যাড্রেসটি প্রকাশ করা হবে না